/ / প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে চান? কোনটা দিয়ে শুরু করবেন?
Others Tips and Tricks

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে চান? কোনটা দিয়ে শুরু করবেন?

আপনি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে প্রোগ্রামিং ক্যারিয়ার শুরু করবেন, এটা সম্পূর্ণ ডিপেন্ড করবে আপনার উপর । ধরাবাঁধা কোনো নিয়ম নেই, যে আপনাকে একটি নির্দিষ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করবেন । একসাথে সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে জার্নি শুরু করবেন না ।

প্রোগ্রামিং শুরুর আগে দুটি জিনিস মাথায় রাখবেন:

১। Job Market: শুরুর আগে আপনাকে জানতে হবে, বর্তমানে বাজারে কোন সেক্টরটির ডিমান্ড বেশি । প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখে আপনি হতে পারেন- সফটওয়্যার ডেভেলপার (গেম ডেভেলপার, অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার, ডেক্সটপ অ্যাপ ডেভেলপার), ওয়েব ডিজাইনার, ওয়েব ডেভেলপার, ফ্রিল্যান্সার । বর্তমানে ওয়েব ডিজাইনার, ওয়েব ডেভেলপার, মোবাইল অ্যাপ ডেভেলপারদের ডিমান্ড শুধু বাংলাদেশেই নয় বিশ্ববাজারেও টপে ।

২। আপনি কি তৈরি করতে চান বা কোন সেক্টরে কাজ করতে আগ্রহী: শুরুর আগে এই প্রশ্নটি নিয়ে ভাবা উচিৎ । আপনি যে সেক্টরে কাজ করতে চান, সেই সেক্টরে কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয় – তা জানা জরুরি এবং তা জানতে পারলে আপনি সেই ল্যাংগুয়েজ দিয়েই প্রোগ্রামিং ক্যারিয়ার শুরু করতে পারেন ।

যদি আপনি ওয়েবসাইট তৈরি করবেন, তাহলে আপনি HTML, CSS, JavaScript দিয়ে শুরু করেন । তারপর PHP/Python শিখেন।
আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপিং এ এ আগ্রহী থাকলে Java দিয়ে শুরু করতে পারেন । গেম ডেভেলপমেন্টের জন্য C++ দিয়ে শুরু করতে পারেন ।

► আরো পড়ুন: ওয়েবসাইট গুগলে র‍্যাঙ্ক করার ১০ নিনজা টেকনিক

প্রোগ্রামিংয়ের ৫টা বেসিক জিনিস থাকে: variable, if else, array, for loop, function। তাই একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভালভাবে শিখতে পারলে অন্য একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখা আপনার জন্য কঠিন কিছু হবে না ।

প্রোগ্রামিং এ ভাল হলে আপনি নিচের প্লাটফর্ম গুলোর মাধ্যমে অনলাইনে টাকা ইনকাম করতে পারেন ।

  1. Freelancing
  2. Online Teaching/ Make Tutorials
  3. Create Note and sell Online
  4. Create own blog or website and earn money using Adsense
  5. Make Tutorial Video and Upload on Youtube, Here You can also earn money through Adsense.
  6. Making Apps
  7. Enter Coding Contest

তাহলে আজ থেকেই আপনার প্রোগ্রামিং ক্যরিয়ারের প্রস্তুতি নেয়া শুরু করুন। একটা সময় আপনি ঠিকই সফল হবেন। হ্যাপী প্রোগ্রামিং।

Similar Posts